Enquire now
Enquire NowCall Back Whatsapp Lab report/login
জেনে নিন গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ সম্পর্কে

Home > Blogs > জেনে নিন গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ সম্পর্কে

জেনে নিন গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ সম্পর্কে

Obstetrics and Gynaecology | by Dr. Parnamita Bhattacharya | Published on 02/02/2024



মা হওয়ার সুখ এই পৃথিবীর সবচেয়ে বড় সুখ। গর্ভাবস্থায়, একজন মহিলার শরীরে শারীরিক এবং মানসিকভাবে অনেক পরিবর্তন ঘটে। এই পরিবর্তনগুলি হল গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ, যা সম্পর্কে সকলের সচেতন হওয়া উচিত। গর্ভাবস্থা সংক্রান্ত যেকোনো ধরনের সমস্যার জন্য, আমরা আপনাকে আমাদের স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করার পরামর্শ দেব।

আপনি যদি গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তবে এই ব্লগটি আপনার জন্য বিশেষ। এই ব্লগে আমরা গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানার চেষ্টা করব।

গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি কী কী?

গর্ভাবস্থা সম্পর্কে নিশ্চিতকরণ গর্ভাবস্থা পরীক্ষার মাধ্যমে করা হয়। কিন্তু কিছু লক্ষণ আছে যা ইঙ্গিত করে যে আপনি গর্ভধারণ করেছেন। হালকা দাগ এবং পিরিয়ড মিস হওয়া গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি। কখনও কখনও এমন হয় যে পিরিয়ড অনুপস্থিত হওয়া একটি স্বাভাবিক অবস্থা, যার জন্য তদন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সমস্ত কিছু এড়াতে, আপনাকে কিছু প্রশ্নের উত্তর জানতে হবে যেমন - গর্ভাবস্থার লক্ষণগুলি কত দিনে প্রদর্শিত হয় বা কখন গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি দেখা দেয়।

গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ

গর্ভাবস্থা নয় মাসের একটি দীর্ঘ প্রক্রিয়া, এই সময় একজন মহিলাকে অনেক কিছুর যত্ন নিতে হয়। গর্ভধারণের প্রায় এক সপ্তাহ পরে, একজন মহিলা কিছু লক্ষণ অনুভব করতে শুরু করেন যেমন-

  • পিরিয়ড মিস করা বা সময়মতো না আসা: পিরিয়ড মিস হওয়া গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ। তবে সময়মতো পিরিয়ড না হওয়ার অন্যান্য কারণও থাকতে পারে, যেমন মহিলার মানসিক চাপ বা শরীরে হরমোনের ভারসাম্যহীনতা ইত্যাদি।
  • স্তনে সংবেদনশীলতা: গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে স্তনে সংবেদনশীলতা, স্তনের রঙের পরিবর্তন এবং সামান্য ব্যথা।
  • ঘন ঘন প্রস্রাব করা প্রয়োজন: গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে ঘন ঘন টয়লেটে যাওয়ার প্রয়োজনও অন্তর্ভুক্ত। এই সময় শরীরে রক্ত উৎপাদন বৃদ্ধি পেতে থাকে, যার ফলে মূত্রাশয়ে তরল জমা হতে থাকে।
  • স্তনে ভারী হওয়া এবং ব্যথা: গর্ভাবস্থার পরে, একজন মহিলার শরীরে হরমোনের পরিবর্তন ঘটে, যার ফলে স্তনে ভারীতা এবং হালকা ব্যথা হয়। তবে হরমোনের ভারসাম্য থাকলে কয়েক সপ্তাহের মধ্যেই এই সমস্যাগুলো চলে যায়।
  • বমি বমি ভাব এবং বমি: গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে সারা দিন এবং বিশেষ করে সকালে বমি বমি ভাব এবং বমি হওয়া।
  • জ্বর হওয়া: গর্ভধারণের পর নারীর শরীরে ব্যাপক হরমোনের পরিবর্তনের কারণে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, যার মধ্যে রয়েছে দুর্বলতা, ক্লান্তি এবং জ্বর।
  • পেটে হালকা ব্যথা: গর্ভাবস্থার পরে, কিছু মহিলার জরায়ুতে হালকা ব্যথাও হতে পারে। এছাড়াও, হরমোনের পরিবর্তনের কারণে, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের অভিযোগ থাকতে পারে।
  • হঠাৎ মেজাজ পরিবর্তন: গর্ভাবস্থার শুরুতে, একজন মহিলার শরীরে হরমোনের বড় ওঠানামা হয়, যা মহিলার মেজাজকে প্রভাবিত করে। এই কারণেই গর্ভাবস্থার শুরুতে একজন মহিলা ছোট ছোট বিষয়ে খুশি বা দুঃখ অনুভব করতে পারেন। উপরন্তু, এটাও ঘটতে পারে যে মহিলা স্বাভাবিকের চেয়ে বেশি উদ্বিগ্ন বা বিষণ্ণ বোধ করেন।
  • রুচির পরিবর্তন: গর্ভধারণের পর নারীর শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে তার রুচিরও পরিবর্তন হয়। ফলস্বরূপ, একটি নির্দিষ্ট খাবারের প্রতি তার আকাঙ্ক্ষা বাড়তে বা কমতে পারে। যদি একজন মহিলার স্বাদের পরিবর্তনের সাথে অন্যান্য উপসর্গগুলি অনুভব করে, তবে এটি সম্ভব যে তিনি গর্ভবতী। স্বাদ পরিবর্তনের সাথে সাথে একজন মহিলার ঘ্রাণশক্তিও পরিবর্তিত হয়। এটি ঘটে কারণ স্বাদ এবং গন্ধ একে অপরের সাথে যুক্ত।

মাসিক গর্ভাবস্থার লক্ষণ

গর্ভাবস্থার বিভিন্ন মাসে বিভিন্ন উপসর্গ দেখা যায়, যা জানা জরুরি। আসুন জেনে নিই প্রতি মাসে কী কী লক্ষণ দেখা যায়-

  • প্রথমমাসের লক্ষণ: স্তন ফুলে যাওয়া এবং ব্যথার সাথে ক্লান্তি, অস্বস্তি এবং বমি হওয়া গর্ভাবস্থার প্রথম মাসের লক্ষণ।
  • দ্বিতীয় মাসের লক্ষণ: খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং মেজাজের পরিবর্তন গর্ভাবস্থার দ্বিতীয় মাসের লক্ষণ।
  • তৃতীয় মাসের উপসর্গ: ওজন বেড়ে যাওয়া এবং পেট বেড়ে যাওয়া তৃতীয় মাসের লক্ষণ। এই অবস্থায় শারীরিক পরিবর্তন ঘটে।
  • চতুর্থ মাসের লক্ষণ: পেটে শিশুর নড়াচড়া অনুভব করা এবং মুখে উজ্জ্বলতা দেখা গর্ভাবস্থার চতুর্থ মাসের লক্ষণ।
  • পঞ্চম মাসের লক্ষণ: এই অবস্থানে, শিশুর নড়াচড়া আরও স্পষ্ট হবে এবং মহিলারা আরও ক্লান্তি অনুভব করবেন।
  • ষষ্ঠ মাসের লক্ষণ: গর্ভাবস্থার কারণে শরীরে কিছু পরিবর্তন হয়, যা কিডনিতে ব্যথা করে। এছাড়া অনিয়মিত শ্বাস-প্রশ্বাসও গর্ভাবস্থার ষষ্ঠ মাসের অন্যতম লক্ষণ।
  • সপ্তম মাসের লক্ষণ: তলপেটে ব্যথা হয়। এতে প্রসব ব্যথার মতো ব্যথা হয়। এই পর্যায়ে প্রসব ব্যথার মতো ব্যথা হয়। এই সময়ে আপনার শরীর আপনাকে প্রকৃত শ্রমের জন্য প্রস্তুত করে। এছাড়া পা, হাত ও মুখমন্ডলের মতো শরীরের অন্যান্য অংশে ফোলাভাব রয়েছে।
  • অষ্টম মাসের উপসর্গঃ এই সময়ে নারীর শরীরে নড়াচড়ার কারণে স্বাস্থ্য বৃদ্ধি পায়। এই সময়ের মধ্যে, আপনাকে আপনার ডাক্তারের সাথে অবিরাম যোগাযোগ রাখতে হবে।
  • নবম মাসের উপসর্গঃ এই সময়ে নিয়মিত প্রসব বেদনা হয়, যার মধ্যে কোমর ও পেটে ব্যাথা থাকে। এর সাথে, মহিলার যোনি থেকে জল বের হওয়া ইঙ্গিত দেয় যে এটি সন্তানের জন্মের সময়।

উপসংহার

বেশিরভাগ ক্ষেত্রে, একজন মহিলা গর্ভধারণের কয়েক দিনের মধ্যে গর্ভাবস্থার লক্ষণগুলি লক্ষ্য করতে শুরু করে। তবে কিছু মহিলা দেরিতে এর লক্ষণগুলি অনুভব করতে শুরু করেন। গর্ভাবস্থার বেশিরভাগ উপসর্গগুলি পিরিয়ডের সময় বা এর 1-2 সপ্তাহ আগে বা পরে প্রদর্শিত হয়।

যদি কোনও মহিলা গর্ভধারণের চেষ্টা করেন এবং নিজের মধ্যে উপরের লক্ষণগুলি লক্ষ্য করেন তবে তাকে একজন প্রসূতি বিশেষজ্ঞ এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত। এটি করা বিশেষজ্ঞকে উপসর্গের সঠিক কারণ নিশ্চিত করতে দেয়। এছাড়াও, তারা গর্ভাবস্থার ক্ষেত্রে সঠিক পরামর্শ দেয় যাতে গর্ভাবস্থা সফলভাবে সম্পন্ন করা যায়।

বহু জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

 

পিরিয়ড মিস হওয়ার কত দিন পর গর্ভাবস্থা পরীক্ষা করবেন?

যদি আপনার পিরিয়ড চক্র নিয়মিত হয়, তাহলে আপনি আপনার পিরিয়ড মিস হওয়ার প্রথম দিনেও গর্ভাবস্থা পরীক্ষা করতে পারেন। যদি আপনার পিরিয়ড চক্র নিয়মিত না হয় তাহলে আপনি 7-10 দিন অপেক্ষা করতে পারেন। যাইহোক, 6-7 দিন পরেও পরীক্ষা করে সঠিক ফলাফল পাওয়া যায়।

গর্ভাবস্থার লক্ষণগুলি কত দিনে প্রদর্শিত হয়?

সাধারণত গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি গর্ভধারণের 6-41 দিনের মধ্যে অনুভব করা শুরু করে। যাইহোক, কিছু মহিলা গর্ভধারণের 2 থেকে 3 সপ্তাহ পরে লক্ষণগুলি লক্ষ্য করতে পারেন।

গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ কখন দেখা যায়?

এই ব্লগে গর্ভাবস্থার মাসিক লক্ষণগুলি ব্যাখ্যা করা হয়েছে। গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলি নিম্নরূপ-

  • বমি বমি ভাব এবং বমি
  • স্তনে ব্যথা এবং সংবেদনশীলতা
  • কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপা
  • ক্রমাগত ক্লান্তি এবং দুর্বলতা
  • ঘন মূত্রত্যাগ
  • মাথাব্যথা এবং মাথা ঘোরা

গর্ভাবস্থার প্রথম মাসে কি হয়?

গর্ভাবস্থার প্রথম মাসে জরায়ুতে ভ্রূণের বিকাশ শুরু হয়। ভ্রূণের আকার শিমের মতো। গর্ভাবস্থার প্রথম মাসে, ভ্রূণের অঙ্গ এবং টিস্যু তৈরি হতে শুরু করে।

গর্ভাবস্থার পরেও কি পিরিয়ড আসে?

না, গর্ভধারণের পর পিরিয়ড আসে না। পিরিয়ড মানে জরায়ুর আস্তরণ ভেঙ্গে বেরিয়ে আসা। গর্ভাবস্থায়, ভ্রূণ জরায়ুর আস্তরণে বিকশিত হয়, তাই পিরিয়ড হয় না।

পিরিয়ড মিস করার আগে গর্ভাবস্থা পরীক্ষা কখন করবেন?

ডাক্তারদের মতে, পিরিয়ড মিস করার আগে গর্ভাবস্থা পরীক্ষার জন্য 10 থেকে 14 দিন অপেক্ষা করতে হয়। এই সময়ের মধ্যে, একজন মহিলার শরীরের জরায়ুতে ভ্রূণের বিকাশের কারণে মানব কোরিওনিক গোনাডোট্রপিন (এইচসিজি) হরমোন তৈরি হয়। গর্ভাবস্থা পরীক্ষায় এই হরমোন সনাক্ত করা হয়।

মাসিকের পরেও কি কেউ গর্ভবতী হতে পারে?

হ্যাঁ, যে কেউ তাদের মাসিকের পরেও গর্ভবতী হতে পারে। যদি পিরিয়ড চলাকালীন বা তার পরপরই অনিরাপদ যৌন মিলন করা হয়, তাহলেও একজন ব্যক্তি গর্ভবতী হতে পারেন।

কখন এবং কিভাবে আপনি গর্ভবতী হবেন?

গর্ভাবস্থা ঘটে যখন একজন পুরুষের শুক্রাণু একজন মহিলার ডিম্বাণুকে নিষিক্ত করে। পুরুষের বীর্য মহিলার যোনিতে প্রবেশ করলে এটি ঘটে। বীর্যে শুক্রাণু থাকে, যা মহিলার জরায়ুতে ডিম্বাণুতে সাঁতার কাটে। যদি শুক্রাণু ডিম্বাণুকে নিষিক্ত করে, তাহলে একটি ভ্রূণ তৈরি হয়, যা জরায়ুতে বৃদ্ধি পায়।