Enquire now
Enquire NowCall Back Whatsapp Lab report/login
থাইরয়েড রোগ -কারণ, লক্ষণ এবং নিরাময়ের উপায়

Home > Blogs > থাইরয়েড রোগ -কারণ, লক্ষণ এবং নিরাময়ের উপায়

থাইরয়েড রোগ -কারণ, লক্ষণ এবং নিরাময়ের উপায়

Endocrinology | by Dr. Kalyan Kumar Gangopadhyay | Published on 21/04/2023



Table of Contents

থাইরয়েডের সমস্যাগুলির পেছনে রয়েছে বিভিন্ন ধরনের ব্যাধি যার ফলে থাইরয়েড গ্রন্থিটি খুব কম থাইরয়েড হরমোন (যা হল হাইপোথাইরয়েডিজম) বা খুব বেশি (যা হল হাইপারথাইরয়েডিজম) তৈরী করে। থাইরয়েড রোগ হৃদস্পন্দন, মেজাজ, শক্তি স্তর, বিপাক, হাড়ের স্বাস্থ্য, গর্ভাবস্থা এবং অন্যান্য অনেক শারীরিক কার্যাবলীকে প্রভাবিত করতে পারে।

থাইরয়েড কি এবং এটি শরীরে কি কাজ করে?

থাইরয়েড একটি ছোট, প্রজাপতির আকারের গ্রন্থি যা গলার মাঝখানে অর্থাৎ ভয়েস বক্সের নিচে এবং শ্বাসনালীর(ট্রাকিয়া) চারপাশে আবৃত। এটি একটি অন্তঃক্ষরা গ্রন্থি। থাইরয়েড গ্রন্থি হরমোন তৈরির মাধ্যমে‌ দেহের প্রায় সকল বিপাকীয় প্রক্রিয়াকে প্রভাবিত করে। 

যে সকল বিপাকীয় প্রক্রিয়াগুলি থাইরয়েড হরমোন দ্বারা প্রভাবিত হয় সেগুলি হলো :

  • মৌল বিপাকীয় হার 
  • হৃদস্পন্দনের হার 
  • শরীরের ওজন 
  • কোলেস্টেরল-এর মাত্রা 
  • পেশীর বল 
  • শারীরিক তাপমাত্রা 
  • এবং অন্যান্য 

থাইরয়েড রোগ কি?

থাইরয়েড রোগ হল একটি চিকিৎসা অবস্থার জন্য একটি সাধারণ শব্দ যা থাইরয়েড গ্রন্থিকে সঠিক পরিমাণে হরমোন তৈরি করা থেকে বিরত রাখে। আপনার থাইরয়েড সাধারণত হরমোন তৈরি করে যা আপনার শরীরকে স্বাভাবিকভাবে কাজ করতে সহায়তা করে। 

থাইরয়েড গ্রন্থিতে খুব বেশি থাইরয়েড হরমোন উৎপাদন হলে শারীরিক বিপাকীয় প্রক্রিয়া প্রভাবিত হয়। এই অবস্থায় শরীর খুব দ্রুত শক্তি ব্যবহার করে। একে হাইপারথাইরয়েডিজম বলে। 

খুব দ্রুত শক্তি ব্যবহার করার ফলে হাইপারথাইরয়েডিজমে শরীরে ক্লান্তি অনুভূত হয়। এছাড়াও হৃৎস্পন্দনের হার বেড়ে যাওয়া, দ্রুত ওজন কমে যাওয়া, এবং নার্ভাস হয়ে পরা ইত্যাদি উপসর্গ দেখা যায়।

এর বিপরীতে,যখন থাইরয়েড গ্রন্থি খুব কম থাইরয়েড হরমোন তৈরি করে অর্থাৎ হাইপোথাইরয়েডিজম, তখন শরীরে শ্রান্তি আসে। এবং ওজন বেড়ে যাওয়া, ঠান্ডা তাপমাত্রা সহ্য না হওয়া, ডিপ্রেশন, ও ত্বক শুষ্ক হবার মতো আরো অন্য লক্ষণ ও উপসর্গ পরিলক্ষিত হয়। 

এই দুটি প্রধান ব্যাধি বিভিন্ন অবস্থার কারণে হতে পারে। এগুলি পরিবারের (উত্তরাধিকারসূত্রে) মাধ্যমেও প্রাপ্ত হয়।

এই দুটি ছাড়াও থাইরয়েডাইটিস, হাশিমোটো-এর রোগ, গ্রেভস রোগ, হাইপারফাংশনিং থাইরয়েড নডিউল প্রভৃতি থাইরয়েড গ্রন্থি সংক্রান্ত সমস্যা দেখা যায়।

থাইরয়েড রোগের প্রকারভেদ 

থাইরয়েডের অনেক ব্যাধিতে একজন চিকিৎসক বা অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারের যত্ন প্রয়োজন।

হাইপারথাইরয়েডিজম

হাইপারথাইরয়েডিজম গ্রেভস রোগের দিকে পরিচালিত করতে পারে, যার অনেকগুলি লক্ষণ রয়েছে। যেমন বেশী ঘাম হওয়া, অ্যারিথমিয়া (অনিয়মিত হৃদস্পন্দন), ওজন হ্রাস, প্রসারিত চোখ এবং নার্ভাসনেস।

হাইপোথাইরয়েডিজম

হাইপোথাইরয়েডিজমের লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, ওজন বৃদ্ধি, বিষণ্ণতা, অস্বাভাবিক হাড়ের বিকাশ এবং স্থবির বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকতে পারে। সবচেয়ে সাধারণ কারণ হল অটোইমিউন। অ্যান্টিবডির উৎপাদন যা থাইরয়েড গ্রন্থি আক্রমণ করে।

হাশিমোটো-এর থাইরয়েডাইটিস

হাশিমোটো-এর থাইরয়েডাইটিস, একটি অটোইমিউন ডিসঅর্ডার, থাইরয়েড গ্রন্থির প্রদাহ। এটি গলগন্ড (একটি বর্ধিত থাইরয়েড গ্রন্থির কারণে ঘাড়ে ফোলা) এবং অন্যান্য উপসর্গের কারণ হতে পারে।

থাইরয়েড টিউমার

থাইরয়েড নডিউলস্ এবং অ্যাডেনোমাস, ছোট, ক্যান্সারহীন বৃদ্ধি, কোষের স্তরে শুরু হয় যা থাইরয়েড গ্রন্থির অভ্যন্তরীণ পৃষ্ঠকে রেখা দেয়। অ্যাডেনোমা নিজেই থাইরয়েড হরমোন নিঃসরণ করতে পারে এবং হাইপারথাইরয়েডিজম হতে পারে। থাইরয়েড অ্যাডেনোমা চিকিৎসার মধ্যে অতিরিক্ত সক্রিয় নোডিউল অপসারণের জন্য অস্ত্রোপচার অন্তর্ভুক্ত থাকতে পারে।

থাইরয়েড ক্যান্সার

যাদের মাথা, ঘাড় বা বুকে বিকিরণ বা রেডিয়েশন দেওয়া হয়েছে তাদের মধ্যে থাইরয়েড ক্যান্সার বেশি দেখা যায়। যাইহোক, এটি তাদের মধ্যেও ঘটতে পারে যাদের কোন পরিচিত ঝুঁকির কারণ নেই। থাইরয়েড ক্যান্সারের চারটি প্রধান প্রকার রয়েছে: প্যাপিলারি থাইরয়েড ক্যান্সার, ফলিকুলার থাইরয়েড ক্যান্সার, অ্যানাপ্লাস্টিক থাইরয়েড ক্যান্সার এবং মেডুলারি ক্যান্সার। বেশিরভাগ থাইরয়েড ক্যান্সারের সফলভাবে চিকিৎসা করা সম্ভব।

মহিলাদের মধ্যে থাইরয়েড ব্যাধি

মহিলাদের থাইরয়েড রোগ তাদের হরমোনের ভারসাম্যকে প্রভাবিত করতে পারে এবং বয়ঃসন্ধি, ঋতুস্রাব, উর্বরতা, গর্ভাবস্থা এবং প্রসবোত্তর সময়ে নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

থাইরয়েড রোগের কারণ

থাইরয়েড রোগের দুটি প্রধান ধরন হল হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম। উভয় অবস্থাই অন্যান্য রোগের কারণে ঘটতে পারে যা থাইরয়েড গ্রন্থির কাজকে প্রভাবিত করে।

হাইপোথাইরয়েডিজম হতে পারে এমন শর্তগুলির মধ্যে রয়েছে:

থাইরয়েডাইটিস: এই অবস্থা হল থাইরয়েড গ্রন্থির প্রদাহ (ফোলা)। থাইরয়েডাইটিস আপনার থাইরয়েড উৎপন্ন হরমোনের পরিমাণ কমিয়ে দিতে পারে।

হাশিমোটো-এর থাইরয়েডাইটিস: এটি একটি ব্যথাহীন রোগ। হাশিমোটো-র থাইরয়েডাইটিস একটি অটোইমিউন অবস্থা যেখানে শরীরের কোষগুলি থাইরয়েডকে আক্রমণ করে এবং ক্ষতি করে। এটি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অবস্থা।

প্রসবোত্তর থাইরয়েডাইটিস: এই অবস্থাটি প্রসব পরবর্তী অবস্থায় 5% থেকে 9% মহিলাদের মধ্যে দেখা যায়। এটি সাধারণত একটি অস্থায়ী অবস্থা।

আয়োডিনের অভাব: থাইরয়েড গ্রন্থি হরমোন উৎপাদন করতে আয়োডিন ব্যবহার করে। আয়োডিনের অভাব একটি সমস্যা, যা বিশ্বজোড়া কয়েক মিলিয়ন মানুষকে প্রভাবিত করেছে।

একটি অ-কার্যকর থাইরয়েড গ্রন্থি: কখনও কখনও, থাইরয়েড গ্রন্থি জন্ম থেকেই সঠিকভাবে কাজ করে না। এটি প্রায় 4,000 নবজাতকের মধ্যে 1 জনকে প্রভাবিত করে। যদি চিকিৎসা না করা হয় তবে ভবিষ্যতে শিশুটির শারীরিক এবং মানসিক উভয়েরই সমস্যা দেখা দিতে পারে। সমস্ত নবজাতককে তাদের থাইরয়েডের কার্যকারিতা পরীক্ষা করার জন্য হাসপাতালে একটি স্ক্রিনিং রক্ত ​​পরীক্ষা করা হয়।

হাইপারথাইরয়েডিজম হতে পারে এমন অবস্থার মধ্যে রয়েছে:

গ্রেভস ডিজিজ: এই অবস্থায় পুরো থাইরয়েড গ্রন্থি অতিরিক্ত সক্রিয় হতে পারে এবং খুব বেশি হরমোন তৈরি করতে পারে। এই সমস্যাটিকে ডিফিউজ টক্সিক গয়টারও (বর্ধিত থাইরয়েড গ্রন্থি) বলা হয়।

নোডুলস: হাইপারথাইরয়েডিজম, থাইরয়েডের অভ্যন্তরে অত্যধিক কার্যকরী নোডুলসের কারণে হতে পারে। একটি একক নোডুলকে টক্সিট অটোনোমাসলি ফাংশনিং বা স্বায়ত্তশাসিতভাবে কার্যকরী থাইরয়েড নোডুল বলা হয়। একাধিক নোডুল সহ একটি গ্রন্থিকে টক্সিক মাল্টি-নোডুলার গয়টার বলা হয়।

থাইরয়েডাইটিস: এই ব্যাধিটি হয় বেদনাদায়ক হতে পারে অথবা অনুভূত না-ও হতে পারে। থাইরয়েডাইটিসে, থাইরয়েড সঞ্চিত হরমোন নিঃসরণ করে। এই সমস্যাটি কয়েক সপ্তাহ বা মাস ধরে চলতে পারে।

অত্যধিক আয়োডিন: আপনার শরীরে যখন খুব বেশি আয়োডিন (থাইরয়েড হরমোন তৈরি করতে ব্যবহৃত খনিজ) থাকে, তখন থাইরয়েড গ্রন্থি তার প্রয়োজনের চেয়ে বেশি থাইরয়েড হরমোন তৈরি করে। অত্যধিক আয়োডিন কিছু ওষুধে এবং কাশির সিরাপে পাওয়া যায়।

থাইরয়েড রোগের লক্ষণ

একজন থাইরয়েড রোগগ্রস্ত ব্যক্তির থাকে বিভিন্ন উপসর্গ অনুভব দেখা যেতে পারে। দুর্ভাগ্যবশত, থাইরয়েড রোগের অবস্থার লক্ষণগুলির, প্রায়ই অন্যান্য চিকিৎসাধীন এবং জীবনের পর্যায়ের লক্ষণগুলির সাথে খুব মিল। তার ফলে লক্ষণগুলি থাইরয়েড সমস্যা বা অন্য কিছুর সাথে সম্পর্কিত কিনা তা জানা কঠিন হয়ে পড়ে।

বেশিরভাগ ক্ষেত্রে, থাইরয়েড রোগের লক্ষণগুলিকে দুটি গ্রুপে ভাগ করা যেতে পারে – যা খুব বেশি থাইরয়েড হরমোন (হাইপারথাইরয়েডিজম) এবং খুব কম থাইরয়েড হরমোন (হাইপোথাইরয়েডিজম) থাকার সাথে সম্পর্কিত।

অত্যধিক সক্রিয় থাইরয়েড-এর (হাইপারথাইরয়েডিজম) লক্ষণগুলি হলো:

নিষ্ক্রিয় থাইরয়েড-এর (হাইপোথাইরয়েডিজম) লক্ষণগুলি হলো:

  • ক্লান্ত বোধ (ক্লান্তি)।
  • ওজন বেড়ে যাওয়া
  • বিস্মৃতি অনুভব হওয়া।
  • মহিলাদের ঘন ঘন এবং বেশী পরিমাণে মাসিক হওয়া।
  • শুষ্ক ও মোটা চুল থাকা।
  • কর্কশ কণ্ঠস্বর।
  • ঠান্ডা তাপমাত্রায় অসহিষ্ণুতা অনুভব করা।

কাদের থাইরয়েড রোগে আক্রান্ত সবার সম্ভাবনা বেশী?

থাইরয়েড রোগ যে কোন ব্যক্তিকে প্রভাবিত করতে পারে - পুরুষ, মহিলা, শিশু, কিশোর এবং বয়স্ক। এটি জন্মের সময় হতে পারে (সাধারণত হাইপোথাইরয়েডিজম) এবং এটি আপনার বয়সের সাথে সাথে বিকাশ হতে পারে (প্রায়শই মহিলাদের মেনোপজের পরে)।

থাইরয়েড রোগ খুবই সাধারণ। ইউনাইটেড স্টেটের আনুমানিক 20 মিলিয়ন লোকের থাইরয়েড সংক্রান্ত রোগ রয়েছে। 

রিসার্চে জানা গেছে যে, মহিলারা পুরুষদের তুলনায় থাইরয়েড রোগে বেশি আক্রান্ত হন। এবং তাদের আক্রান্ত হবার সম্ভাবনা প্রায় পাঁচ থেকে আট গুণ বেশি।

নিম্নলিখিত কারণগুলি থাকলে থাইরয়েড রোগ হওয়ার ঝুঁকি বেশি হতে পারে:

  • থাইরয়েড রোগের পারিবারিক ইতিহাস আছে অর্থাৎ রোগটি উত্তারাধিকার সূত্রে পাবার সম্ভাবনা আছে।
  • এর মধ্যে যেকোনো একটি মেডিকেল অবস্থা আছে। যেমন: রক্তাল্পতা, টাইপ-1-ডায়াবেটিস, প্রাথমিক অ্যাড্রিনাল অপ্রতুলতা, লুপাস, রিউমাটয়েড আর্থ্রাইটিস, সজোগ্রেনের সিন্ড্রোম এবং টার্নার সিনড্রোম।
  • বেশি আয়োডিন আছে এমন ওষুধ সেবন করেন। যেমন:অ্যামিওডারোন
  • আপনি বয়স 60 বছরের বেশি। অথবা আপনি ষাটোর্ধ্ব মহিলা।
  • অতীতের থাইরয়েড অবস্থা বা ক্যান্সারের (থাইরয়েডেক্টমি বা রেডিয়েশন) জন্য চিকিৎসা করা হয়েছে।

থাইরয়েড রোগের প্রতিরোধমূলক ব্যবস্থা:

থাইরয়েড রোগের চিকিৎসা প্রায়শই সফল হয়। থাইরয়েড রোগের চিকিৎসায় অ্যান্টি-থাইরয়েড ওষুধ, রেডিওঅ্যাক্টিভ আয়োডিন প্রক্রিয়ার ব্যবহার এবং অস্ত্রোপচার বা সার্জারি করা হয়।

থাইরয়েড রোগের কি কি উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ?

থাইরয়েডের নিম্নোক্ত উপসর্গগুলি দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে:

  • গলার ভয়েস বক্সের দুইদিকে ফোলা পিন্ডের মতো অনুভব করলে।
  • হতাশা, নার্ভাস অনুভব করা, ডিপ্রেশন, অথবা মেজাজ পরিবর্তন।
  • অনেকক্ষণ ধরে গরম অথবা শীত অনুভূত করলে।
  • খুব বেশী শ্রান্তি অনুভব করলে।
  • হঠাৎ ওজন হ্রাস বা বৃদ্ধি হলে।

থাইরয়েড ব্যাধি প্রতিরোধের কিছু সহজ টিপস

  • প্রক্রিয়াজাত খাদ্য এড়িয়ে চলুন:প্রক্রিয়াজাত খাবারের অনেক রাসায়নিক থাইরয়েড হরমোন তৈরীকে প্রভাবিত করতে পারে। যেকোন ধরনের প্রক্রিয়াজাত খাদ্য এড়িয়ে চলতে হবে। এই সমস্ত খাবারে লবণ, চিনির ও তেলের পরিমাণ বেশি থাকে। যা ওজন দ্রুত বাড়াতে পারে।
  • ক্রুসীফেরাস সব্জি: থাইরয়েড থাকলে ফুলকপি, বাঁধাকপি ,ব্রকোলি আর পালং শাক একেবারেই এড়িয়ে চলতে হবে কারণ এই শাকসব্জিতে গয়ট্রোজেন থাকে যা থাইরয়েড গ্রন্থির আয়োডিন শোষণে বাধা দেয় এবং হাইপারথাইরয়েডিজমকে আরও বাড়িয়ে দেয়।
  • সোয়া পন্য এড়িয়ে চলুন:সোয়া খাওয়া সীমিত করুন কারণ এটি থাইরয়েড হরমোন তৈরীকে প্রভাবিত করে। তাই সয়াবিন, সয়ার দুধ, টফুর মতো খাবার মেপে খাওয়াই ভালো। 
  • ধূমপান বন্ধ করুন:ধূমপানের সময় নির্গত টক্সিন থাইরয়েড গ্রন্থিকে বেশি সংবেদনশীল করে তুলতে পারে যা থাইরয়েড রোগের কারণ হতে পারে।
  • মানসিক চাপ কম করুন:থাইরয়েড রোগ সহ অনেক স্বাস্থ্য ব্যাধিতে মানসিক চাপের অবদান হল অন্যতম প্রধান। তাই জন্য সক্রিয় হন, ধ্যান করুন, যোগব্যায়াম চেষ্টা করুন এবং যথেষ্ট পরিমাণ ঘুমান।

উপসংহার:

একটি ছোট, চিকিৎসাযোগ্য গলগন্ড (বর্ধিত হওয়া গ্রন্থি) থেকে সম্ভাব্য প্রাণনাশক ম্যালিগন্যান্সি পর্যন্ত, থাইরয়েডের ব্যাধি সবাইকে প্রভাবিত করতে পারে। থাইরয়েডের বেশির ভাগ সমস্যা থাইরয়েড হরমোন তৈরিতে বিচ্যুতি ঘটার কারণে হয়। যদিও কিছু থাইরয়েড অবস্থার অপ্রীতিকর বা অস্বস্তিকর পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে, সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার মাধ্যমে, বেশিরভাগই কার্যকরীভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব।